বিদায় হজের à¦à¦¾à¦·à¦£ যà§à¦—ানà§à¦¤à¦•à¦¾à¦°à§€ ও বৈপà§à¦²à¦¬à¦¿à¦•
বিদায় হজের à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• à¦à¦¾à¦·à¦£ মানবমণà§à¦¡à¦²à§€ ও অখণà§à¦¡ মানবতার à¦à¦• চূড়ানà§à¦¤ উতà§à¦¤à¦°à¦£
তোমরা আমার কাছে হতে হজ পালনের রীতিনীতি শিখে নাও, আমি জানি না ঠহজের পর আর হজ করতে পারব কি না
৬৩২ খà§à¦°à¦¿à¦·à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡ à¦à¦• লাখ সাহাবা নিয়ে বিশà§à¦¬à¦¨à¦¬à§€ হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা: হজ সমà§à¦ªà¦¨à§à¦¨ করেন। à¦à¦Ÿà¦¾à¦‡ তাà¦à¦° জীবনের পà§à¦°à¦¥à¦® ও শেষ হজ। হজের আরাকান আহাকাম পালন উপলকà§à¦·à§‡ রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: মিনা, মà§à¦œà¦¦à¦¾à¦²à¦¿à¦«à¦¾, আরাফাত ও কাবাঘরে অবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° সময় জনসমকà§à¦·à§‡ বেশ কয়েকটি গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à¦¾à¦·à¦£ দেন। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: তাà¦à¦° à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• à¦à¦¾à¦·à¦£à§‡à¦° সূচনা করে বলেন, ‘হে জনগণ! ঠবছরের পর তোমাদের সাথে à¦à¦–ানে আমার আর কখনো দেখা হয় কি না জানি না। আমার কথা মনোযোগ দিয়ে শোন! আলà§à¦²à¦¾à¦¹ ওই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿ দয়া করà§à¦¨, যে আমার বকà§à¦¤à¦¬à§à¦¯ শà§à¦¨à§‡ সà§à¦®à¦°à¦£à§‡ রেখেছে à¦à¦¬à¦‚ à¦à¦®à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° নিকট তা পৌà¦à¦›à¦¿à¦¯à¦¼à§‡à¦›à§‡, যে (তা পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·à¦à¦¾à¦¬à§‡) শোনেনি। অনেক সময় জà§à¦žà¦¾à¦¨-বিজà§à¦žà¦¾à¦¨ (ফিকহ) বহনকারী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ওই সব বিষয়ে পারঙà§à¦—ম হয় না, অনà§à¦¯ দিকে যার কাছে ওই সব পৌà¦à¦›à¦¾à¦¨à§‹ হয়; সে তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক জà§à¦žà¦¾à¦¨-বিজà§à¦žà¦¾à¦¨ (ফিকà§à¦¹) অধিকতর হৃদয়ঙà§à¦—ম করতে পারে’। ‘হে জনগণ! নিশà§à¦šà¦¯à¦¼ তোমাদের পà§à¦°à¦¾à¦£, তোমাদের সমà§à¦ªà¦¦ ও তোমাদের সমà§à¦®à¦¾à¦¨ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¸à¦®à§à¦ªà¦¨à§à¦¨ তোমাদের à¦à¦‡ দিনের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° নà§à¦¯à¦¾à¦¯à¦¼; তোমাদের à¦à¦‡ মাসের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° নà§à¦¯à¦¾à¦¯à¦¼ à¦à¦¬à¦‚ তোমাদের à¦à¦‡ নগরীর মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° নà§à¦¯à¦¾à¦¯à¦¼’। অতঃপর বলেন, হে আলà§à¦²à¦¾à¦¹! আমি কী পৌà¦à¦›à¦¿à¦¯à¦¼à§‡à¦›à¦¿? হে আলà§à¦²à¦¾à¦¹! আমি কী পৌà¦à¦›à¦¿à¦¯à¦¼à§‡à¦›à¦¿? উপসà§à¦¥à¦¿à¦¤à¦°à¦¾ অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤à¦¦à§‡à¦° পৌà¦à¦›à¦¿à¦¯à¦¼à§‡ দেবে’ (বà§à¦–ারি, নং ১৬৫২, ১৬৫৪-৫)। à¦à¦¾à¦·à¦£à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ তিনি তাà¦à¦° ২৩ বছরের রিসালতের মূল বিষয়বসà§à¦¤à§ জনগণের কাছে তà§à¦²à§‡ ধরেন। জাতিসঙà§à¦˜à§‡à¦°à¦“ শত শত বছর আগে ১২১৫ সালের মà§à¦¯à¦¾à¦—না কারà§à¦Ÿà¦¾, ১৬২৮ সালের পিটিশন অব রাইট, ১৬à§à§¯ সালের হেবিয়াস করà§à¦ªà¦¾à¦¸ অà§à¦¯à¦¾à¦•à§à¦Ÿ, ১৬৮৯ সালের বিল অব রাইটস à¦à¦¬à¦‚ ১৯৪৮ সালের ১০ ডিসেমà§à¦¬à¦° জাতিসঙà§à¦˜ ঘোষিত সরà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ মানবাধিকার ঘোষণার (Universal Declaration of Human Rights) চৌদà§à¦¦à¦¶à¦¤ বছর আগে মানবতার à¦à¦¾à¦£à§à¦¡à¦¾à¦¬à¦¾à¦¹à§€ নবী সা: সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® মানà§à¦·à§‡à¦° আরà§à¦¥à¦¸à¦¾à¦®à¦¾à¦œà¦¿à¦•, ধরà§à¦®à§€à¦¯à¦¼ ও রাজনৈতিক অধিকার ঘোষণা করেন। পরসà§à¦ªà¦° বিরোধী ধরà§à¦® সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à¦¯à¦¼à§‡à¦° মধà§à¦¯à§‡ নবী সা:-à¦à¦° ঠà¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• à¦à¦¾à¦·à¦£ সমগà§à¦° মানবমণà§à¦¡à¦²à§€ ও অখণà§à¦¡ মানবতার à¦à¦• চূড়ানà§à¦¤ উতà§à¦¤à¦°à¦£à¥¤ জাহেলি যà§à¦—ের কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° রহিত ‘সাবধান! জাহিলিয়à§à¦¯à¦¾à¦¤à§‡à¦° সব কিছৠআমার দ৒পায়ের তলায় রহিত, জাহিলি যà§à¦—ের রকà§à¦¤à¦ªà¦£ রহিত কিয়ামত পরà§à¦¯à¦¨à§à¦¤à¥¤ পà§à¦°à¦¥à¦® রকà§à¦¤à¦ªà¦£ যা আমি (পরিতà§à¦¯à¦¾à¦—ের) ঘোষণা করছি, আমাদের নিজ গোষà§à¦ ীর রকà§à¦¤à¦ªà¦£, ইবনৠরাবি’আ ইবনৠহারিছের রকà§à¦¤à¦ªà¦£, বনূ সা’দ গোতà§à¦°à§‡ সে (ধাতà§à¦°à§€à¦®à¦¾à¦¤à¦¾à¦°) দà§à¦§à¦ªà¦¾à¦¨à¦°à¦¤ ছিল, হà§à¦¯à¦¾à¦¯à¦¼à¦²à¦¾ তাকে হতà§à¦¯à¦¾ করে’ (মà§à¦¸à¦²à¦¿à¦®, ২খণà§à¦¡., পৃ.৮৮৬)। ‘পবিতà§à¦° কাবা ঘরের রকà§à¦·à¦£à¦¾à¦¬à§‡à¦•à§à¦·à¦£ à¦à¦¬à¦‚ হাজীদের পানীয়জল সরবরাহ ছাড়া জাহিলি যà§à¦—ের অনà§à¦¯ সব সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বাতিল ঘোষণা করা হলো’। সà§à¦¦ পà§à¦°à¦¥à¦¾à¦° উচà§à¦›à§‡à¦¦ ‘সাবধান! জাহিলিয়à§à¦¯à¦¾à¦¤à§‡à¦° সà§à¦¦ রহিত; পà§à¦°à¦¥à¦® সà§à¦¦ যা আমি রহিত ঘোষণা করছি। আমাদের পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ ‘আবà§à¦¬à¦¾à¦¸ ইবন আবদà§à¦² মà§à¦¤à§à¦¤à¦¾à¦²à¦¿à¦¬à§‡à¦° সà§à¦¦ তা সমà§à¦ªà§‚রà§à¦£ রহিত। মূলধনে তোমাদের অধিকার অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ থাকবে। তোমরা জà§à¦²à§à¦® করবে না, জà§à¦²à§à¦®à§‡à¦° শিকারও হবে না’ (মà§à¦¸à¦¨à¦¾à¦¦ দারমী, ২খণà§à¦¡., পৃ.৩২০)। বরà§à¦£-গোতà§à¦°à§€à¦¯à¦¼ বৈষমà§à¦¯à§‡à¦° অবসান রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: শতাবà§à¦¦à§€à¦° à¦à¦®à¦¨ à¦à¦• কà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•à¦¾à¦²à§‡ ঠà¦à¦¾à¦·à¦£ দেন; যখন গোটা দà§à¦¨à¦¿à¦¯à¦¼à¦¾à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ সমাজে বরà§à¦£à¦ªà§à¦°à¦¥à¦¾, বরà§à¦£à¦¬à§ˆà¦·à¦®à§à¦¯, বংশকৌলীনà§à¦¯ ও আà¦à¦¿à¦œà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° দমà§à¦ মানà§à¦·à¦•à§‡ গৃহপালিত জনà§à¦¤à§ অথবা বিশেষ বৃকà§à¦·à§‡à¦° চেয়ে হীন পরà§à¦¯à¦¾à¦¯à¦¼à§‡ নিয়ে আসে। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: মানà§à¦·à§‡à¦° মনন ও মানসিকতায় ঠকথা চিতà§à¦°à¦¾à¦¯à¦¼à¦¿à¦¤ করতে সকà§à¦·à¦® হন যে, সৃষà§à¦Ÿà¦¿à¦œà¦—তে সবচেয়ে বেশি মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨, সমà§à¦®à¦¾à¦¨à§‡à¦° যোগà§à¦¯ ও à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦° পাতà§à¦° হলো মানà§à¦· (আবà§à¦² হাসান আলী নদà¦à§€, নবীয়ে রহমত, ২ খ., পৃ. ২২০)। তিনি দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼ ঘোষণা করেন, ‘হ জনগণ নিশà§à¦šà¦¯à¦¼ তোমাদের পà§à¦°à¦à§ à¦à¦•à¥¤ তোমাদের পিতা (আদম আ:) à¦à¦•à¥¤ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡ আদমের সনà§à¦¤à¦¾à¦¨ আর আদমের সৃষà§à¦Ÿà¦¿ মাটি হতে। সাবধান! অনারবের ওপর আরবের কিংবা আরবের উপর অনারবের, কৃষà§à¦£à¦¾à¦™à§à¦—ের উপর শà§à¦¬à§‡à¦¤à¦¾à¦™à§à¦—ের কিংবা শà§à¦¬à§‡à¦¤à¦¾à¦™à§à¦—ের উপর কৃষà§à¦£à¦¾à¦™à§à¦—ের কোনো শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ নেই। যার মধà§à¦¯à§‡ আলà§à¦²à¦¾à¦¹ à¦à§€à¦¤à¦¿ আছে, সেই শà§à¦°à§‡à¦·à§à¦ ’ অরà§à¦¥à¦¾à§Ž জাতি বা বরà§à¦£à¦à§‡à¦¦ শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° পà§à¦°à¦®à¦¾à¦£ নয়। à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° আলà§à¦²à¦¾à¦¹ à¦à§€à¦¤à¦¿ শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° মাপকাঠি। যে যত বেশি আলà§à¦²à¦¾à¦¹ à¦à§€à¦°à§ ও পরহেজগার সে তত বেশি শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ ও উচà§à¦š মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° অধিকারী (আল-বায়ান ওয়াতৠতিবঈন, ১খ., পৃ.২২৯)। বরà§à¦£à¦¬à¦¾à¦¦ মানবতার জনà§à¦¯ à¦à¦• বিরাট অà¦à¦¿à¦¶à¦¾à¦ªà¥¤ বরà§à¦£à¦¬à§ˆà¦·à¦®à§à¦¯à§‡à¦° ছোবল থেকে মানবতাকে মà§à¦•à§à¦¤ করতে তিনি ঘোষণা করেন, ‘হে জনগণ! আলà§à¦²à¦¾à¦¹à¦•à§‡ à¦à¦¯à¦¼ কর। কোন করà§à¦¤à¦¿à¦¤ নাসা কাফà§à¦°à¦¿ গোলাম তোমাদের আমির নিযà§à¦•à§à¦¤ হলে, সে যদি তোমাদের আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাব অনà§à¦¸à¦¾à¦°à§‡ পরিচালিত করে, তবে তার কথা শà§à¦¨à¦¬à§‡ à¦à¦¬à¦‚ আনà§à¦—তà§à¦¯ করবে’ (তিরমিজি, ৪খণà§à¦¡.,পৃ. ২০৯)। কৃষà§à¦£à¦¾à¦™à§à¦— কà§à¦°à§€à¦¤à¦¦à¦¾à¦¸ হজযরত বেলাল রা:.-কে মদিনার মসজিদের মà§à¦¯à¦¼à¦¾à¦œà§à¦œà¦¿à¦¨ নিয়োগ করে তিনি বরà§à¦£à¦¬à¦¾à¦¦à§‡à¦° সমাধি রচনা করেন। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা:-à¦à¦° ঠশিকà§à¦·à¦¾à¦° à¦à§‚মিকা কালজয়ী ও বিশà§à¦¬à¦œà¦¨à§€à¦¨à¥¤ à¦à¦° আবেদন আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦¤à¦¿à¦• ও অসামà§à¦ªà§à¦°à¦¦à¦¾à¦¯à¦¼à¦¿à¦•à¥¤ মà§à¦¸à¦²à¦¿à¦® à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° বনà§à¦§à¦¨ ‘জেনে রেখো! নিশà§à¦šà¦¯à¦¼ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ পরসà§à¦ªà¦° à¦à¦¾à¦‡, গোটা মà§à¦¸à¦²à¦¿à¦® জগত à¦à¦• অখণà§à¦¡ à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¸à¦®à¦¾à¦œà¥¤ কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মাল তার সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿ ছাড়া হালাল হয় না। জà§à¦²à§à¦®à§‡à¦° শিকার হয়ো না’। (তাবারী, ২খণà§à¦¡., পৃ.২০৬)। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা:-à¦à¦° ঠঘোষণা ছিল তৎকালীন সমাজে à¦à¦• বিরাট চà§à¦¯à¦¾à¦²à§‡à¦žà§à¦œ ও দà§à¦°à§‹à¦¹à¥¤ কারণ বংশকৌলীনà§à¦¯ ও রকà§à¦¤à§‡à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ছিল সামাজিক আà¦à¦¿à¦œà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¥¤ তিনি ঈমানদারদের সà§à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° বনà§à¦§à¦¨à§‡ সà§à¦¦à§ƒà¦¢à¦¼ করে à¦à¦• অখণà§à¦¡ দেহসতà§à¦¤à¦¾à¦¯à¦¼ পরিণত করেন। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: বলেন, ‘সব ম৒মিন à¦à¦• মানব দেহের মতো, যদি তার চোখ অসà§à¦¸à§à¦¥ হয়; তখন তার সরà§à¦¬à¦¾à¦™à§à¦— অসà§à¦¸à§à¦¥ হয়ে পড়ে, আর যদি তার মাথা বà§à¦¯à¦¥à¦¾ হয় তখন তার সমসà§à¦¤ দেহ বà§à¦¯à¦¥à¦¿à¦¤ হয়’ (মিশকাত, ৯ খণà§à¦¡., পৃ. ১২৮)। দাসপà§à¦°à¦¥à¦¾ উচà§à¦›à§‡à¦¦ সমাজের নà§à¦¯à¦¾à¦¯à¦¼à¦¬à¦¿à¦šà¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার লকà§à¦·à§à¦¯à§‡ রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à§ সা: তৎকালীন সমাজে পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ দাস পà§à¦°à¦¥à¦¾ উচà§à¦›à§‡à¦¦à§‡ সাহসী à¦à§‚মিকা রাখেন। বিশà§à¦¬ ইতিহাসে হজরত রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à§ সা.-ই পà§à¦°à¦¥à¦® যিনি দাসপà§à¦°à¦¥à¦¾à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ জিহাদ ঘোষণা করেন। তখনকার যà§à¦—ে গোটা গà§à¦°à¦¿à¦¸ ও রোমান সামà§à¦°à¦¾à¦œà§à¦¯ দাসপà§à¦°à¦¥à¦¾à¦° ওপর গড়ে উঠেছিল। খà§à¦°à¦¿à¦·à§à¦Ÿ জগত ও আরব সমাজেও ছিল দাসপà§à¦°à¦¥à¦¾à¦° অবাধ পà§à¦°à¦šà¦²à¦¨à¥¤ মালিকরা নিজেদের মালিক-মনিব মনে করে দাসদের শà§à¦°à¦® শোষণ করতো, তাদের দিয়ে অমানà§à¦·à¦¿à¦• পরিশà§à¦°à¦® করাতো। দাস মà§à¦•à§à¦¤à¦¿à¦¤à§‡ উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ করার লকà§à¦·à§à¦¯à§‡ নবী সা: ঘোষণা দেন- ‘যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ দাসকে দাসতà§à¦¬ হতে মà§à¦•à§à¦¤ করবে, (আজাদকৃত দাসের) পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ অঙà§à¦—ের বিনিময়ে আলà§à¦²à¦¾à¦¹ তার (মà§à¦•à§à¦¤à¦¿ দানকারীর) পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• অঙà§à¦—কে দোজখের আগà§à¦¨ হতে মà§à¦•à§à¦¤à¦¿ দান করবেন’ (মিশকাত, ৩২৩৬ (১)। নারী অধিকার পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া জাহিলি যà§à¦—ে আরব দেশে কনà§à¦¯à¦¾à¦¸à¦¨à§à¦¤à¦¾à¦¨à¦•à§‡ জীবনà§à¦¤ কবর দেয়া হতো। কারণ কনà§à¦¯à¦¾à¦¸à¦¨à§à¦¤à¦¾à¦¨ জনà§à¦®à¦¦à¦¾à¦¨ করা ছিল তাদের জনà§à¦¯ সামাজিকà¦à¦¾à¦¬à§‡ অমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦•à¦°à¥¤ পিতা তার ঔরসজাত কনà§à¦¯à¦¾à¦° নিষà§à¦ªà¦¾à¦ª মà§à¦– দেখতেও রাজি ছিল না। কেবল আরবে নয়, সারা দà§à¦¨à¦¿à¦¯à¦¼à¦¾à¦¯à¦¼ বিশেষত চীনা, গà§à¦°à¦¿à¦¸à§€à¦¯à¦¼, রোমান ও à¦à¦¾à¦°à¦¤à§€à¦¯à¦¼ সমাজে পà§à¦°à¦šà¦£à§à¦¡ ধরনের লিঙà§à¦—বৈষমà§à¦¯ ছিল। নারীদের অপবিতà§à¦° মনে করা হতো à¦à¦®à¦¨à¦•à¦¿ মানà§à¦·à¦°à§‚পেও গণà§à¦¯ করা হতো না। সনà§à¦¤à¦¾à¦¨ উৎপাদনের যনà§à¦¤à§à¦° ও যৌনতৃপà§à¦¤à¦¿ সাধনের অনà§à¦·à¦™à§à¦—ী ছিল নারী (সাইয়েদ আফগানী, আল-ইসলাম আল-মারাআত, পৃ. ১৯; মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ রশীদ রেজা হকà§à¦• আন-নিসা ফিল ইসলাম, পৃ.৬২)। তিনি নিজে কনà§à¦¯à¦¾à¦¸à¦¨à§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° সাথে সমতা ও সদà§à¦¬à§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করার নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছেন তাগিদপূরà§à¦£ à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼à¥¤ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তিনটি মেয়ে অথবা তিনটি বোন লালন-পালন করবে, সà§à¦¶à¦¿à¦•à§à¦·à¦¾à¦¯à¦¼ শিকà§à¦·à¦¿à¦¤ করবে, উপযà§à¦•à§à¦¤ পাতà§à¦°à§‡ বিয়ে দেবে, রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à§ সা: তাকে জানà§à¦¨à¦¾à¦¤à§‡à¦° সà§à¦¸à¦‚বাদ দিয়ে বলেন, সে ও আমি দà§à¦‡ আঙà§à¦—à§à¦²à§‡à¦° নà§à¦¯à¦¾à¦¯à¦¼ পাশাপাশি জানà§à¦¨à¦¾à¦¤à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করব (আবৠদাউদ, ৫ খণà§à¦¡, পৃ. ৬১২)। ‘হে জনগণ! তোমাদের নারীদের ওপর তোমাদের হক রয়েছে à¦à¦¬à¦‚ তোমাদের ওপরেও রয়েছে তাদের হক। নারীদের ওপর তোমাদের হক à¦à¦‡ যে, তারা তোমাদের ছাড়া অনà§à¦¯ কাউকেও তোমাদের বিছানাগà§à¦²à§‹ মাড়াতে দেবে না। তোমাদের ঘরে à¦à¦®à¦¨ কাউকেও পà§à¦°à¦¬à§‡à¦¶à§‡à¦° অনà§à¦®à¦¤à¦¿ দেবে না, যাদের তোমরা অপছনà§à¦¦ কর। যদি তারা অবাধà§à¦¯ হয়, তবে তাদের উপদেশ দেবে; বিছানায় তাদের পরিতà§à¦¯à¦¾à¦— করবে à¦à¦¬à¦‚ (পà§à¦°à¦¯à¦¼à§‹à¦œà¦¨à§‡) তাদের (মৃদà§) পà§à¦°à¦¹à¦¾à¦° করবে, যখম সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦°à§€ পà§à¦°à¦¹à¦¾à¦° নয়। তোমাদের কাছে তাদের অবশà§à¦¯-ই কিছৠঅধিকার রয়েছে। তারা যদি à¦à¦¸à¦¬ বৈরী করà§à¦®à¦•à¦¾à¦£à§à¦¡ ছাড়ে à¦à¦¬à¦‚ আনà§à¦—তà§à¦¯ পà§à¦°à¦•à¦¾à¦¶ করে তা হলে সঙà§à¦—ত পরিমাণে তাদের খোরপোশ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ হবে। নারীদের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦•à§‡ à¦à¦¯à¦¼ করে চলবে; কেননা তোমরা তাদের গà§à¦°à¦¹à¦£ করেছ আলà§à¦²à¦¾à¦¹à¦° আমানত হিসেবে à¦à¦¬à¦‚ তাদের লজà§à¦œà¦¾à¦¸à§à¦¥à¦¾à¦¨ তোমরা হালাল করেছ আলà§à¦²à¦¾à¦¹à¦° কালেমার সাহাযà§à¦¯à§‡’ (বà§à¦–ারি, ২ খণà§à¦¡., পৃ.৩২)। মানবিক নীতিমালা নবীজি সা: সà§à¦¸à§à¦¥ ও শানà§à¦¤à¦¿à¦ªà§‚রà§à¦£ সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার লকà§à¦·à§à¦¯à§‡ যেসব নীতিমালা পà§à¦°à¦£à¦¯à¦¼à¦¨ করেন, বিদায় হজের à¦à¦¾à¦·à¦£à§‡ তিনি ফের তাà¦à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° সà§à¦®à¦°à¦£ করিয়ে দেন। à¦à¦—à§à¦²à§‹à¦° কঠোর অনà§à¦¶à§€à¦²à¦¨ সরà§à¦¬à¦¸à§à¦¤à¦°à§‡à¦° জনগণের মধà§à¦¯à§‡ মৌলিক মানবীয় মূলà§à¦¯à¦¬à§‹à¦§à§‡à¦° বিকাশ ঘটাতে সকà§à¦·à¦®à¥¤ বিদায় হজের à¦à¦¾à¦·à¦£à§‡ মানবিক নীতিমালাগà§à¦²à§‹ জনগণের সামনে পà§à¦¨à¦°à§à¦¬à§à¦¯à¦•à§à¦¤ করে বলেন, ‘কারও কাছে কোনো আমানত জমা থাকলে মালিককে তা ফেরত দিতে হবে’ (আল-বিদায়া, ৫ খণà§à¦¡., পৃ. ২০২ )। ‘হে লোক সকল! আলà§à¦²à¦¾à¦¹ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ হকদারের অধিকার আদায়ের বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করে দিয়েছেন (অরà§à¦¥à¦¾à§Ž মিরাসের অংশ নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দিয়েছেন) আর ওয়ারিসের জনà§à¦¯ ওসিয়ত করা বৈধ নয়’ (আবৠদাউদ, ২ খণà§à¦¡., পৃ.১২à§, নং ২৮à§à§¦)। ‘সাবধান। অপরাধী নিজ অপরাপধের জনà§à¦¯ দায়ী। সাবধান! পিতার অপরাধে পà§à¦¤à§à¦° দায়ী নয় à¦à¦¬à¦‚ পà§à¦¤à§à¦°à§‡à¦° অপরাপধে পিতাও দায়ী নয়’। ‘ধারে নেয়া বসà§à¦¤à§ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦°à§à¦ªà¦£à¦¯à§‹à¦—à§à¦¯; দà§à¦§à¦ªà¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ দানের পশৠফেরতযোগà§à¦¯; ঋণ আদায় অপরিহারà§à¦¯ à¦à¦¬à¦‚ জামিনদার কà§à¦·à¦¤à¦¿à¦ªà§‚রণের জিমà§à¦®à¦¾à¦¦à¦¾à¦°’ (তিরমিজি, ৪ খণà§à¦¡., পৃ. ৪৬১, ১৩৫,৪৩৩)। হজের রীতিনীতি শেখার তাগিদ ‘তোমরা আমার কাছে হতে হজ পালনের রীতিনীতি শিখে নাও, আমি জানি না ঠহজের পর আর হজ করতে পারব কি না’ (মà§à¦¸à¦²à¦¿à¦®, ২ খণà§à¦¡., পৃ. ৯৪৩)। চারটি বিষয় গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ক. আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে কোনো কিছৠশরিক করবে না; খ. আলà§à¦²à¦¾à¦¹ যে পà§à¦°à¦¾à¦£ বধ করা হারাম করেছেন, তা নà§à¦¯à¦¾à¦¯à¦¼à¦¸à¦™à§à¦—ত কারণ ছাড়া বধ করবে না; গ. বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦° করবে না à¦à¦¬à¦‚ ঘ. চà§à¦°à¦¿ করবে না (আল-বিদায়া, ৫ খণà§à¦¡., পৃ. ১৯à§)। ইবাদতের পà§à¦°à¦¤à¦¿ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦¾à¦°à§‹à¦ª ‘হে জনগণ। তোমাদের পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦•à§‡à¦° ইবাদত করবে; পাà¦à¦š ওয়াকà§à¦¤ সালাত আদায় করবে; রামাদান মাসের সিয়ম পালন করবে; সমà§à¦ªà¦¦à§‡à¦° জাকাত আদায় করবে à¦à¦¬à¦‚ তোমাদের শাসকদের আনà§à¦—তà§à¦¯ করবে, তবে তোমাদের পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦•à§‡à¦° জানà§à¦¨à¦¾à¦¤à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করতে পারবে’ (তিরমিজি, ২ খণà§à¦¡., পৃ.৫১৬, নং ৬১৬। খাতমে নবà§à¦“য়ত ‘হে মানবমণà§à¦¡à¦²à§€ আমার পরে আর কোনো পয়গামà§à¦¬à¦°à§‡à¦° আবিরà§à¦à¦¾à¦¬ হবে না। তোমাদের পরে আর কোনো উমà§à¦®à¦¤ নেই’ (অতঃপর দà§à¦‡ হাত তà§à¦²à§‡ বলেন, হে আলà§à¦²à¦¾à¦¹ সাকà§à¦·à§€ থেকো’ (আল-বিদায়া, ৫ খণà§à¦¡., পৃ.২০৩। ধরà§à¦®à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সতরà§à¦•à¦¤à¦¾ ‘সাবধান তোমাদের ঠশহরে শয়তানকে কেউ পূজা করবে, শয়তান ঠআশা চিরতরে পরিতà§à¦¯à¦¾à¦— করেছে; কিনà§à¦¤à§ যেসব কাজকে তোমরা অতি হালকা বলে মনে করো, à¦à¦°à§‚প কাজে তোমরা শয়তানের আনà§à¦—তà§à¦¯ করবে à¦à¦¬à¦‚ à¦à¦¤à§‡ সে সনà§à¦¤à§à¦·à§à¦Ÿ হবে। সà§à¦¤à¦°à¦¾à¦‚ তোমরা দà§à¦¬à§€à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সতরà§à¦• থেকো’ (তাবারি, ২ খণà§à¦¡.,পৃ.২০৫)। ‘তোমাদের পূরà§à¦¬à§‡ আমি হাওযে কাউছারে কাছে পৌà¦à¦›à¦¾à¦¬à¥¤ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ নবীর উমà§à¦®à¦¤à§‡à¦° থেকে আমার উমà§à¦®à¦¤à§‡à¦° সংখà§à¦¯à¦¾ বেশি হওয়ায় আমি গৌরবানà§à¦¬à¦¿à¦¤ হবো। সà§à¦¤à¦°à¦¾à¦‚ আমাকে লজà§à¦œà¦¾à¦¯à¦¼ ফেলো না। আমি অনেকের মà§à¦•à§à¦¤à¦¿à¦° কারণ হবো (অরà§à¦¥à¦¾à§Ž আমার সà§à¦ªà¦¾à¦°à¦¿à¦¶à§‡à¦° ফলে বহৠমানà§à¦· নাজাত লাঠকরবে)। আমি আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে দোয়া করবো, হে পà§à¦°à¦à§! আমার অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° রকà§à¦·à¦¾ করà§à¦¨à¥¤ তিনি উতà§à¦¤à¦°à§‡ বলবেন, তà§à¦®à¦¿ জানো না তোমার মৃতà§à¦¯à§à¦° পর তারা দà§à¦¬à§€à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কী ধরনের বিদ’আত সৃষà§à¦Ÿà¦¿ করেছিল’। ‘হে জনগণ! সাবধান! দà§à¦¬à§€à¦¨à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ বাড়াবাড়ি করো না। দà§à¦¬à§€à¦¨ নিয়ে বাড়াবাড়ির ফলে তোমাদের পূরà§à¦¬à§‡ বহৠজাতি ধà§à¦¬à¦‚স হয়ে গেছে’। (ইবনে মাজাহ ২ খ., পৃ. ১০০৮, নং ৩০২৯)। কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ : মà§à¦•à§à¦¤à¦¿à¦° পথ হে মানবমণà§à¦¡à¦²à§€! আমার কথা শোন! আমি আমার কথা পৌà¦à¦›à¦¿à¦¯à¦¼à§‡à¦›à¦¿? আমি তোমাদের কাছে দ৒টি বসà§à¦¤à§ রেখে যাচà§à¦›à¦¿, à¦à¦—à§à¦²à§‹ দৃঢ়তার সাথে আà¦à¦•à¦¡à¦¼à§‡ (অনà§à¦¸à¦°à¦£ করলে) ধরলে তোমরা কখনো পথà¦à§à¦°à¦·à§à¦Ÿ হবে না; তা হলো ‘আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাব’ ও ‘আমার সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤’ (জীবনাদরà§à¦¶)। (আরেক বরà§à¦£à¦¨à¦¾à¦¯à¦¼ ‘আমার পরিবারবরà§à¦—)। নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡ ‘সাদাকাত’ আমার নিজের জনà§à¦¯, আমার পরিবারবরà§à¦—ের জনà§à¦¯ à¦à¦¬à¦‚ আমার বংশধরদের জনà§à¦¯ অবৈধ। সà§à¦¬à§€à¦¯à¦¼ উষà§à¦Ÿà§à¦°à§€à¦° কেশর হতে à¦à¦•à¦Ÿà¦¿ চà§à¦² হাতে ধারণপূরà§à¦¬à¦• তিনি বলেন, দৈরà§à¦˜à§à¦¯ ও ওজনে ঠপরিমাণ ‘সাদাকাত’ও যদি গà§à¦°à¦¹à¦£ করা হয়, তা হলে গà§à¦°à¦¹à§€à¦¤à¦¾à¦° ওপর আলà§à¦²à¦¾à¦¹à¦° অà¦à¦¿à¦¶à¦¾à¦ª বরà§à¦·à¦¿à¦¤ হবে’ (ইবনে খালদà§à¦¨, ২ খ., পৃ.৪à§à§¯)। নিকটাতà§à¦®à§€à¦¯à¦¼à§‡à¦° সাথে সদাচরণ ‘তোমাদের মা, তোমাদের পিতা, তোমাদের বোন, তোমাদের à¦à¦¾à¦‡, তোমাদের নিকটাতà§à¦®à§€à¦¯à¦¼ à¦à¦¬à¦‚ পরবরà§à¦¤à§€ নিকটাতà§à¦®à§€à¦¯à¦¼à§‡à¦° সাথে সদাচরণ করবে’। ‘যে সনà§à¦¤à¦¾à¦¨ তার পিতা বà§à¦¯à¦¤à§€à¦¤ অনà§à¦¯ কারো নামে বংশসূতà§à¦° দাবি করবে কিংবা দাস-দাসী নিজের মনিব বà§à¦¯à¦¤à§€à¦¤ অনà§à¦¯ কাউকে মনিব সাবà§à¦¯à¦¸à§à¦¤ করবে, তার উপর কিয়ামত পরà§à¦¯à¦¨à§à¦¤ আলà§à¦²à¦¾à¦¹à¦° লানত à¦à¦¬à¦‚ সকল ফিরিশতা ও মানà§à¦·à§‡à¦° অà¦à¦¿à¦¶à¦¾à¦ª; আলà§à¦²à¦¾à¦¹ তার কোনো নফল কিংবা ফরজ (ইবাদত) কবà§à¦² করবেন না’ (আল-বিদায়া, ৫ খ., পৃ. ১à§à§§)। কà§à¦·à¦®à¦¾ ঘোষণা ‘হে জনগণ! আমার কাছে জিবরাঈল à¦à¦²à§‡à¦¨ à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· হতে সালাম পেশ করে বলেন, আরাফাত ও পবিতà§à¦° সà§à¦¥à¦¾à¦¨à§‡ অবসà§à¦¥à¦¾à¦¨à¦•à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° তà§à¦°à§à¦Ÿà¦¿ বিচà§à¦¯à§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹ কà§à¦·à¦®à¦¾ করে দিয়েছেন’। উমর ইবন খাতà§à¦¤à¦¾à¦¬ (রা:) জানতে চাইলেন; à¦à¦Ÿà¦¿ কী (কেবল) আমাদের বিশেষতà§à¦¬? রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: বলেন, ‘তোমাদের à¦à¦¬à¦‚ কিয়ামত পরà§à¦¯à¦¨à§à¦¤ যারা আরাফাতের ময়দানে অবসà§à¦¥à¦¾à¦¨ করবে (হজ করবে) তাদেরও কà§à¦·à¦®à¦¾ করে দেয়া হবে’ (আত-তারগীব, ২ খ., পৃ. ২৩১)। বিদায় হজের সময় আরাফাতের ময়দানে নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ আয়াত নাজিল হয় ‘আজ তোমাদের জনà§à¦¯ তোমাদের দà§à¦¬à§€à¦¨ পূরà§à¦£à¦¾à¦™à§à¦— করে দিলাম ও তোমাদের পà§à¦°à¦¤à¦¿ আমার অনà§à¦—à§à¦°à¦¹ সমà§à¦ªà§‚রà§à¦£ করলাম à¦à¦¬à¦‚ ইসলামকে তোমাদের জনà§à¦¯ দà§à¦¬à§€à¦¨ মনোনীত করলাম’ (সূরা মায়িদা : ৩)। ‘আমার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তোমাদের জিজà§à¦žà¦¾à¦¸à¦¾ করা হবে (বলো তো) তোমরা তখন কী বলবে? উপসà§à¦¥à¦¿à¦¤ লোকজন বলল, আমরা সাকà§à¦·à§à¦¯ দেব যে, আপনি অবশà§à¦¯à¦‡ পৌà¦à¦›à¦¿à¦¯à¦¼à§‡ দিয়েছেন। আপনি (উমà§à¦®à¦¤à¦•à§‡) নসিহত করেছেন à¦à¦¬à¦‚ আপনি দায়িতà§à¦¬ (যথাযথ আমানত) পালন করেছেন। তখন রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা: তাà¦à¦° ‘শাহাদাত’ আঙà§à¦² আকাশের দিকে তà§à¦²à§‡ à¦à¦¬à¦‚ সমবেত জনতার দিকে নামিয়ে ইঙà§à¦—িত করে বললেন, ‘হে আলà§à¦²à¦¾à¦¹ সাকà§à¦·à§€ থেকো! হে আলà§à¦²à¦¾à¦¹ সাকà§à¦·à§€ থেকো’ আজ থেকে দেড় হাজার বছর আগে পà§à¦°à¦¦à¦¤à§à¦¤ রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à§ সা:-à¦à¦° বিদায় হজের à¦à¦¾à¦·à¦£ ছিল যà§à¦—ানà§à¦¤à¦•à¦¾à¦°à§€ ও বৈপà§à¦²à¦¬à¦¿à¦•à¥¤ আধà§à¦¨à¦¿à¦• যà§à¦—ের আরà§à¦¥à¦¸à¦¾à¦®à¦¾à¦œà¦¿à¦• ও রাজনৈতিক পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§‡ ঠà¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• à¦à¦¾à¦·à¦£à§‡à¦° আবেদন বেশ তাৎপরà§à¦¯à¦ªà§‚রà§à¦£à¥¤ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿà§‡ আমরা যদি তাà¦à¦° à¦à¦¾à¦·à¦£à§‡à¦° শিকà§à¦·à¦¾à¦—à§à¦²à§‹ অনà§à¦¸à¦°à¦£ করি তাহলে জà§à¦²à§à¦®à§‡à¦° অবসান হয়ে মানবজীবনের সরà§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নà§à¦¯à¦¾à¦¯à¦¼à¦¬à¦¿à¦šà¦¾à¦° ও ইনসাফ নিশà§à¦šà¦¿à¦¤ হবে। নিজের অধিকার সংরকà§à¦·à¦£à§‡à¦° পাশাপাশি সমাজের অপরাপর সদসà§à¦¯à¦¦à§‡à¦° অধিকারের পà§à¦°à¦¤à¦¿ সচেতন থাকা জরà§à¦°à¦¿, যাতে কারো পà§à¦°à¦¤à¦¿ যেন জà§à¦²à§à¦® না হয়। মানবতার বিপরà§à¦¯à¦¯à¦¼à§‡ বিকà§à¦·à§à¦¬à§à¦§ বিশà§à¦¬ পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ দà§à¦¨à¦¿à¦¯à¦¼à¦¾ ও আখিরাতের সারà§à¦¬à¦¿à¦• কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° লকà§à¦·à§à¦¯à§‡ নবী সা: পà§à¦°à¦¦à¦¤à§à¦¤ বিদায় হজের à¦à¦¾à¦·à¦£à§‡à¦° অনà§à¦¶à§€à¦²à¦¨ পৃথিবীকে আবাদযোগà§à¦¯, সà§à¦¨à§à¦¦à¦° ও পà§à¦°à§€à¦¤à¦¿à¦®à¦¯à¦¼ করে গড়ে তà§à¦²à¦¤à§‡ পারে।